শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০৪:৪০ পূর্বাহ্ন

আমি সস্তা ফেমাস হতে চাই না, চাই সবার গ্রহণযোগ্যতাঃ হীরক সিঙ্গার

আমি সস্তা ফেমাস হতে চাই না, চাই সবার গ্রহণযোগ্যতাঃ হীরক সিঙ্গার

বর্তমান সময়ে তরুণ সঙ্গীতশিল্পী হিসেবে জনপ্রিয়তার শীর্ষে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী খাইরুল ইসলাম হীরক । সম্প্রতি হীরক সিঙ্গার সাক্ষাতকার দিয়েছেন ময়মনসিংহ ডিভিশন ২৪ ডট কমে । পাঠকদের জন্য সেই সাক্ষাতকার তুলে ধরা হলঃ

 

ময়মনসিংহ ডিভিশনঃ কেমন আছেন হীরক সিঙ্গার ?

হীরক সিঙ্গারঃ আলহামদুলিল্লাহ্‌ ভালো আছি। আমার পক্ষ থেকে ময়মনসিংহ ডিভিশন ২৪ ডট পরিবারকে শুভেচ্ছা জানাই ।

 

ময়মনসিংহ ডিভিশনঃ ধন্যবাদ , হীরক সিঙ্গার আপনার পারিবারিক অবস্থা কেমন? পরিবারে কে কে আছেন?

হীরক সিঙ্গারঃ বাবা, মোঃ আলী হায়দার -স্কুল টিচার। মা নাজমুন নাহার-গৃহিণী। বড় ভাই শফিকুল ইসলাম ব্যাংক চাকুরীজিবী। ছোট বোন, জান্নাতুল মীম শাপলা- কলেজে অধ্যয়নরত।আমি পরিবারের মেজো ছেলে । ছোট ও সুখী পরিবার আমাদের ।
ময়মনসিংহ ডিভিশনঃ সঙ্গীতে আপনার অবদান কত টুকু ? অর্জন কি কি ?

হীরক সিঙ্গারঃ সঙ্গীতে আমার অবদান বেশি বড় কিছু না হলেও একেবারে নিভৃত নয়। সমাজে সুস্থ ধারা ও শান্তি বজায় রাখতে সঙ্গীতের বিকল্প কিছু নাই,তারই ধারাবাহিতা বজায় রাখতে বিভিন্ন কলেজ, স্কুলে জনসচেতনতা বাড়াতে সাংস্কৃতিক চর্চা বাড়ানোর প্রয়াসে মোটিভেশনাল কাজ করে আসছি।বিশেষ করে জংগী ও কট্টরপন্থী থেকে সরে আসার লক্ষে মাদ্রাসা শিক্ষা ব্যবস্থায় ইসলামী সংস্কৃতির ব্যাপক প্রসার বৃদ্ধির জন্য মাদ্রাসায় সচেতনতা ও ক্লাশ কার্যক্রম চালু করা হয়েছে বিভিন্ন জায়গায় এবং নিজে ক্লাশ নিয়ে থাকি। সুস্থ ধারা সংস্কৃতি চর্চার জন্য লোকজ সাহিত্য ও সঙ্গীত সংগ্রহ ও সংরক্ষণ কাজ হাতে নিয়েছি। সম্প্রীতি ও সহমর্মিতা বৃদ্ধির লক্ষে সাপ্তাহিক কালচারাল আসর এর আয়োজন করেছি। জেলা পর্যায় থেকে এখন উপজেলা পর্যায়ে সম্প্রসারণ করার প্রায়াস হাতে নিয়েছি।

ময়মনসিংহ ডিভিশনঃ অর্জন ?

হীরক সিঙ্গারঃ বাংলাদেশ পয়েটস ক্লাব ও বাংলাদেশ শিশুমেলা সোসাইটি কর্তৃক “ঈশা খা” সম্মাননা। হিউম্যান রাইটস রিভিউ সোসাইটি কর্তৃক হিউম্যান রাইটস সম্মাননা।

ময়মনসিংহ ডিভিশনঃ সঙ্গীত নিয়ে আপনার ভাবনা কি ?

হীরক সিঙ্গারঃ সঙ্গীত নিয়ে ভাবনা কথাটা যতটা সহজ বাস্তবায়নে তা ব্যাপক পরিসর ও কষ্টকর। সমাজে সকল স্তরেই সুরের বিচরণ, সুর মানুষকে শুদ্ধ করে,সুর মানুষকে শান্তি দান করে।আর সেই সুস্থ চর্চা ও সুরের ধারায় সমাজের সুস্থতা ফিরে আসুক ঘরে ঘরে এই প্রত্যাশা করি।

ময়মনসিংহ ডিভিশনঃ  সঙ্গীতে আপনার আইডেল কে ? কিংবা কাকে ফলো করেন?

হীরক সিঙ্গারঃ আমি মূলত সুন্দরের মাঝে বসবাস করতে ভালোবাসি, তাই সঙ্গীতের সকল স্থরের ব্যক্তিদের শুদ্ধ বিষয়গুলো ভালো লাগার মাধ্যমে সবাইকে আইডল হিসেবে মনে করি।তারপরেও ভালো লাগার মধ্যে রয়েছে রুনা লায়লা ম্যাম,উনার কণ্ঠের বরাবরই আমি পাগল। সুবির নন্দী স্যার, ফিরোজা বেগম ম্যাম, রথীন্দ্রনাথ স্যার কুদ্দুস বয়াতি দাদা সহ অনেকেই রয়েছেন যাদের গান আমি সব সময় শুনে থাকি সকল কাজের ফাকে।

 

ময়মনসিংহ ডিভিশনঃ  সঙ্গীতের বাইরে প্রিয় সখ কি ?

হীরক সিঙ্গারঃ সঙ্গীতের বাইরে আমি কবিতা লিখতে বেশি পছন্দ করি।আর কবি আড্ডা ও হাসপাতাল ভ্রমনে বের হওয়া আমার শখ।

ময়মনসিংহ ডিভিশনঃ  ভবিষ্যতে সঙ্গীত কে কোথায় নিয়ে যেতে চান ?

হীরক সিঙ্গারঃ আমি সস্তা ফেমাস হতে চাই না, চাই সবার গ্রহণযোগ্যতার মাধ্যমে সকল দেশে পরিচিতি, সংগীতের যে কোন শাখা থেকে।

ময়মনসিংহ ডিভিশনঃ  শ্রোতার কাছে তোমার প্রত্যাশা কেমন ?

হীরক সিঙ্গারঃ ভালো, সঠিক ধারা ও নিজ দেশীয় সংস্কৃতি কে গ্রহণ করবে শ্রোতার কাছে প্রত্যাশা শুধু এটাই।আর মানবতার কাজে কোন না কোন ভাবে কিছুটা হলেও জড়িত থাকবেন।

ময়মনসিংহ ডিভিশনঃ  বিশ্ববিদ্যালয়ের পড়াশুনার পাশাপাশি সঙ্গীতে সময় দিতে অসুবিধা হয় না ?

হীরক সিঙ্গারঃ না , তেমন হয় না । মানিয়ে নেই । আমার বিশ্ববিদ্যালয়ে সঙ্গীত বিভাগ রয়েছে। যদিও আমি লোক প্রশাসনের ছাত্র । তবু নিজেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে সঙ্গীত অনুরাগী হিসেবে মানিয়ে নিয়েছি।

ময়মনসিংহ ডিভিশনঃ  বেশ ভাল,  বিশ্ববিদ্যালয়ের বাইরে কোন প্রোগ্রামে গান গেয়েছেন কি ?

হীরক সিঙ্গারঃ বিশ্ববিদ্যালয় অনুষ্ঠান এর চেয়ে আমার বাহিরের অনুষ্ঠান বেশি করা হয়েছে। এ যাবত পর্যন্ত ২৮০ টিরও বেশি অনুষ্ঠানে গেয়েছি। ময়মনসিংহ তথা বিভিন্ন জেলাতে বিস্তৃতি রয়েছে এই সব অনুষ্ঠানের।

ময়মনসিংহ ডিভিশনঃ   ছোট বেলা কার কাছ থেকে গান শিখেছেন ? কার অবদান বেশি ?

হীরক সিঙ্গারঃ সঙ্গীতে আমার প্রধান উস্তাদ হলেন উস্তাদ ফারুক হাসান নিখু উনার কাছ থেকেই আমার সকল প্রাপ্তি। তবে প্রথম মারফত আলী স্যার এর কাছে গিয়েছিলাম। তারপর বেবি ম্যাডাম এর কাছে কিছু দিন দীক্ষা নিয়েছিলাম। আমার অনুপ্রেরণায় প্রথমেই রয়েছে আমার স্কুল টিচার সায়মা ম্যাম, লুতফা ম্যাম।এছাড়া বন্ধু জুবায়ের, নাঈম, তানভীর প্রমুখ। নিরব ভূমিকায় রয়েছেন আমার বাবা

ময়মনসিংহ ডিভিশনঃ  ধন্যবাদ আপনাকে সময় দেওয়ার জন্য ।

হীরক সিঙ্গারঃ আপনাকেও ধন্যবাদ , আমার জন্য দোয়া করবেন ।

প্রিন্ট করুন

মন্তব্য করুন
শেয়ার করুন:





©সর্বস্বত্ব ২০১৬-২০২০ সংরক্ষিত