বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ১১:২৬ অপরাহ্ন

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে নেতৃত্বে নানা ছাত্র সংগঠন

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে নেতৃত্বে নানা ছাত্র সংগঠন

মেহেদি জামান লিজন, বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃজাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মাধ্যমে পরিচালিত  বিভিন্ন ধরনের ছাত্র সংগঠন রয়েছে। যারা বিশ্ববিদ্যালয়ে নানা দিক দিয়ে নেতৃত্ব দিয়ে যাচ্ছে।

রাজনৈতিক চর্চা ও সরকারের উল্লেখযোগ্য ভূমিকা সকলের মাঝে তুলে ধরতে বাংলাদেশ ছাত্রলীগের শাখা কবি নজরুল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ রয়েছে বিশ্ববিদ্যালয়ে। যার নেতৃত্ব দিচ্ছেন বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের শিক্ষার্থী নজরুল ইসলাম বাবু ও অর্থনীতি বিভাগের শিক্ষার্থী রাকিবুল হাসান রাকিব ।

বিশ্ববিদ্যালয়ের সংবাদগুলো সারাদেশ ব্যাপী ছড়িয়ে দিতে কাজ করছে বিশ্ববিদ্যালয়ের সৃজনশীল কিছু শিক্ষার্থী । বিশ্ববিদ্যালয়ে গঠন করা হয়েছে সাংবাদিক সমিতি। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ছাত্রসংগঠনের মাঝে এক মাত্র কার্যালয় রয়েছে বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মেহেদি জামান লিজন ও ওয়াহিদুল ইসলামের নেতৃত্বে চলছে বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি।

বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বিতর্ক এ অংশগ্রহনে কাজ করে যাচ্ছে ডিবেট ক্লাব। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই সংগঠনের মাধ্যমে নানা ধরনের প্রতিযোগিতায়মূলক বিষয়বস্তু নিয়ে অংশগ্রহণ নিচ্ছে বিতর্ক প্রতিযোগিতায়।

ছবি তুলতে কে না ভালোবাসে, বিশ্ববিদ্যালয়ের অপরুপ দৃশ্য গুলো ক্যামেরায় তুলে ধরেন ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি ক্লাবের সদস্যরা। প্রতিনিয়ত তারা আয়োজন করে ছবির প্রদর্শনীসহ নানা ধরনের আয়োজন।

বিশ্ববিদ্যালয়ে নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের সংগঠন বাগাছাস রয়েছে। গারো সম্প্রদায়ের শিক্ষার্থীরা তাদের অধিকার আদায়ে কাজ করে থাকেন বাগাছাসে।

সবুজের অপরুপে প্রাকৃ্তিক পরিবেশে গড়ে উঠা কবি নজরুল বিশ্ববিদ্যালয়  ক্যাম্পাস এর পরিবেশ টিকিয়ে রাখতে কাজ করে যাচ্ছে গ্রীন ক্যাম্পাস নামে একটি সংগঠন।

বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান চর্চা করতে রয়েছে বিজ্ঞান আন্দোলন মঞ্চ, সাংস্কৃতিপ্রেমী শিক্ষার্থীদের সংগঠন উদীচী, নাট্যলয়,আবৃত্তি পরিষদ, ধুপছায়া ফিল্ম সোসাইটি ।এছাড়াও রয়েছে ভ্রমণপ্রিয় শিক্ষার্থীদের সংগঠন চড়ুইবাতি কিংবা টুরিস্ট ক্লাব । বিশ্ববিদ্যালয়ে শিল্প ও সাহিত্য চর্চা করতে রয়েছে নজরুল বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদ, মুক্তদুয়ার, শব্দমঙ্গল, ওস্কার, জাককানইবি চলচ্চিত্র সংসদ, চর্যাচর্চা পাঠচক্র সংগঠন ।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ে দেশের নানা স্থান থেকে আগত শিক্ষার্থীদের অঞ্চলভেদে রয়েছে আঞ্চলিক সংগঠন । রয়েছে সামাজিক সংগঠন প্রথম আলো বন্ধুসভা, কালেরকণ্ঠ শুভসংঘ ।

বিশ্ববিদ্যালয়ে প্রক্টর প্রফেসর ড. জাহিদুল কবীর জানান, বিশ্ববিদ্যালয়ের নানা রকম ছাত্রসংগঠন থাকার মাধ্যমে তাদের মাঝে নেতৃ্ত্ব দেওয়ার চর্চা বাড়ছে। বিশ্ববিদ্যালয়ের নানা সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত উন্নয়নে জোরালো ভূমিকা পালন করে যাচ্ছে।

প্রিন্ট করুন

মন্তব্য করুন
শেয়ার করুন:





©সর্বস্বত্ব ২০১৬-২০২০ সংরক্ষিত