রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ০৯:২১ পূর্বাহ্ন

জেএসসি প্রশ্ন ফাঁসঃ মেসেঞ্জারের পাওয়া প্রশ্নের সাথে পরীক্ষার প্রশ্ন হুবহু মিল

জেএসসি প্রশ্ন ফাঁসঃ মেসেঞ্জারের পাওয়া প্রশ্নের সাথে পরীক্ষার প্রশ্ন হুবহু মিল

মেহেদী জামান লিজনঃঃ চলমান জেএসসি পরীক্ষার ইংরেজি দ্বিতীয় পত্রের প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠেছে।  সোমবার সকালে পরীক্ষা শুরুর দেড় ঘণ্টা আগে প্রশ্নপত্রের ছবি পাওয়া যায়, যা হুবহু মিলে গেছে পরীক্ষার্থীদের হলে সরবরাহ করা প্রশ্নের সঙ্গে। কিছু শিক্ষার্থী জানায়, তারা আগের পরীক্ষায়ও এভাবে প্রশ্ন পেয়েছিল।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক মেসেঞ্জারে প্রশ্ন আদান-প্রদানের তথ্য সংগ্রহ করে গণমাধ্যম। এতে দেখা যায়, ইংরেজি দ্বিতীয় পত্রের প্রশ্নের ছবিটি এসেছে  তা কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির সভাপতি মেহেদী জামান লিজন পরীক্ষা শুরুর ২০ মিনিট তাঁর ফেইসবুক টাইমলাইনে পোস্ট করে প্রতিবাদ জানান। সেটির ‘স্ক্রিনশট’ গণমাধ্যমের কাছে সংরক্ষিত  আছে। দুপুরে পরীক্ষার্থীরা বের হওয়ার পর যে প্রশ্নপত্রে পরীক্ষা হয়, তার ছবিও গণমাধ্যম সংরক্ষণ করে।

এখন পর্যন্ত বাংলা প্রথম পত্র ও দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম পত্র ও দ্বিতীয় পত্রের পরীক্ষা হয়েছে। এর মধ্যে বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্রের প্রশ্ন ফাঁস হয়েছে বলে দাবি করেছে কিছু শিক্ষার্থী।

তারা জানিয়েছে, একটি স্কুলে একজন বা দুজন প্রথম প্রশ্ন পাচ্ছে। এরপর তা দ্রুত ছড়িয়ে পড়ছে। কিছু পরীক্ষার্থীর অভিভাবকরাও প্রশ্ন এনে দিচ্ছেন তাঁদের সন্তানদের।

ফেসবুক মেসেঞ্জারে যে প্রশ্নটি পেয়েছে, তা ‘ক’ সেটের এবং হলে সরবরাহ করা প্রশ্নটিও ‘ক’  সেটের। উভয় প্রশ্নপত্রের হুবহু এক। এমনকি প্রশ্নের ছাপানোর ধরনও পুরোপুরি মিলে যায়। আসল প্রশ্নে যেভাবে বিষয় কোড, সেট, পরীক্ষার নাম, বিষয়ের নাম, নম্বর বণ্টন ইত্যাদি লেখা ছিল, ঠিক সেভাবেই লেখা ছিল মেসেঞ্জারে পাওয়া প্রশ্নটিতে। মূলত পরীক্ষার হলে সরবরাহ করা প্রশ্নের ছবিই পরীক্ষা শুরুর আগে সকালে পাওয়া গিয়েছিল।

জানা গেছে, প্রশ্নপত্র এখন আর রাতে ফাঁস হচ্ছে না। পাওয়া যাচ্ছে সকালে পরীক্ষা শুরুর ঘণ্টা দেড়েক আগে। কিছু শিক্ষার্থীর কাছে সকাল সাড়ে ৮টা নাগাদ প্রশ্ন চলে আসে। এরপর ঘণ্টাখানেক সেই প্রশ্নের সমাধান করে তারা পরীক্ষা শুরুর ঠিক আগমুহূর্তে হলে প্রবেশ করে। প্রশ্নপত্র সমাধান করার জন্য তারা বই ও অন্যান্য গাইড বই নিয়ে ঘর থেকে বের হয়ে পরীক্ষার হলের আশপাশে অবস্থান নেয়।

প্রিন্ট করুন

মন্তব্য করুন
শেয়ার করুন:
  • 93
    Shares





©সর্বস্বত্ব ২০১৬-২০২০ সংরক্ষিত