বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ০৫:২৬ পূর্বাহ্ন

ফুলবাড়ীয়ার সন্তোষপুর বনে বানরের কোলে নতুন অতিথি

Fulbaria Mymensingh -Monkey-md24-11
আবুল কালাম , ফুলবাড়ীয়া প্রতিনিধি : কড়া চাহনি। প্রতিটি পাতা পড়ার শব্দও এ চাহনিকে ফাঁকি দিতে পারে না। একটু স্পর্শ করতে দেয় না সাথীদের। সদ্য প্রসব করা বানরগুলো কোলে কোলে বাচ্চা নিয়ে ঘুরাফেরা করছে এদিক-সেদিক। ২৫ টি গর্ভবতী বানরের মধ্যে এ পর্যন্ত ২২ টি সন্তান প্রসব করেছে বলে জানা গেছে।

এক সময় সন্তোষপুর বন থেকে অন্যান্য প্রানীর মত বানরের সংখ্যা কমতে শুরু করলে বিশেষ করে বন বিভাগ ও স্থানীয় প্রশাসন নানামুখী উদ্যোগ গ্রহণ করে। এর মধ্যে প্রধান উদ্যোগ ছিল খাবার সংকট দূর করা। ক’বছর ধরে বন বিভাগ ও স্থানীয় প্রশাসন খাবারের জন্য চাল দিয়ে আসছে। স্থানীয় ইউনিয়ন পরিষদ থেকে চাল দিলেও তা আর আগের মত পাওয়া যায় না। এক সময় চাল আসতো ৫০ কেজির বস্তায় আর এখন চাল আসে ৩০ কেজির বস্তায়। বনবিট কর্মকর্তা আরজু মিয়া খাদ্য সংকটের বিষয়টি স্বীকার করে বলেন, ‘আগের মত এখন আর খাবার দেয়া সম্ভব হচ্ছে না। তারপরও চেষ্টা চলছে।’

Fulbaria Mymensingh -Monkey-md24-kjjh1

সরেজমিন রবিবার সন্তোষপুর বনাঞ্চলে গিয়ে দেখা গেছে, বানরগুলো বেশ ক্ষুধার্ত। চেঁচামেচি করছে। আগত দর্শনার্থীদের ঝাঁপটে ধরছে। খাবার না পেয়ে দর্শনার্থীদের আঁচর ও কামড় দিচ্ছে।

স্থানীয়রা জানান, বানরগুলো বাচ্চা প্রসবের পর নিয়মিত খাবার না পেলে বাচ্চা গুলো বুকের দুধ খেতে পারে না। গতবারও এই সময়ে বানরের খাদ্য সংকট দেখা দিয়েছিল বলে জানা গেছে।

প্রিন্ট করুন
মন্তব্য করুন
শেয়ার করুন:
  • 64
    Shares





©সর্বস্বত্ব ২০১৬-২০২০ সংরক্ষিত