রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ১০:০৫ পূর্বাহ্ন

মেনিনজাইটিস থেকে বাঁচতে চাই প্রতিরোধ ব্যবস্থা

মেনিনজাইটিস থেকে বাঁচতে চাই প্রতিরোধ ব্যবস্থা

image-30181

মেনিনজাইটিস একটি প্রাণঘাতী রোগ। এই রোগে আক্রান্ত ব্যক্তি ২৪ ঘণ্টার মধ্যে মৃত্যু বরণ করতে পারে। তাই এই রোগের প্রতিরোধ ব্যবস্থাই হতে পারে জীবন রক্ষার সর্বোত্তম পন্থা।

এমন বার্তা নিয়ে দেশ জুড়ে ৩০  এপ্রিল পর্যন্ত নানা আয়োজনে পালিত হচ্ছে মেনিনজাইটিস সপ্তাহ।

এ উপলক্ষে স্বাস্থ্য খাতের বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালন করছে। এরই মধ্যে পালিত হয়েছে বিশ্ব মেনিনজাইটিস দিবস। এ উপলক্ষে মঙ্গলবার রাজধানীতে সানোফির আয়োজনে গণসচেতনতামূলক র‌্যালি করা হয়, যা উদ্বোধন করেন ঢাকা শিশু হাসাপাতালের পরিচালক অধ্যাপক মনজুর হোসেন।

রোগটির ভয়াবহতা তুলে ধরে অধ্যাপক মনজুর হোসেন বলেন, মেনেনজাইটিস রোগে প্রতি বছর প্রায় ১.৭ মিলিয়ন শিশু আক্রান্ত হয়। সচেতনতা না থাকায় বাংলদেশে এখনও এ রোগে আক্রান্তের সঠিক হিসাব নেই। তবে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তারা খুব দ্রুত এই রোগে আক্রান্ত হয়।

প্রতিরোধ ব্যবস্থা হিসেবে আগাম টিকা দেয়ার প্রতি গুরুত্বারোপ করেন তিনি। অবহেলা করলে আক্রান্ত ব্যক্তি বিকলাঙ্গও হয়ে যেতে পারে বলে সতর্ক বার্তা দেন এই চিকিৎসক।

download

চিকিৎসকসহ সাধারণ মানুষের মধ্যে মেনিনজাইটিস সচেতনতার গুরুত্ব  সম্পর্কে বলতে গিয়ে সানোফি বাংলাদেশ লিমিটেডের পরিচালক সৈয়দ এ বি তাহমিদ বলেন, ‘মেনিনজাইটিস চিকিৎসার জন্য খুব কম সময় পাওয়া যায়। পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে আক্রান্ত হবার প্রবণতা থাকলেও ঝুঁকিতে রয়েছে বড়রাও।

মেনিনজাইটিস কী

মেনিনজাইটিস একটি মস্তিষ্কের প্রদাহজনিত রোগ। এটি ব্যাকটেরিয়ার আক্রমণে হয়ে থাকে। রোগের প্রাথমিক লক্ষণের মাঝে রয়েছে জ্বর, ঘাড় শক্ত হয়ে আসা এবং কাশি। প্রাথমিক অবস্থায় এই রোগটি শনাক্ত করা কঠিন কারণ এই রোগের লক্ষণগুলো অন্যান্য ভাইরাসজনিত রোগের মতোই। তবে মেনিনজাইটিসে আক্রান্ত রোগীর অবস্থার খুব দ্রুত অবনতি হতে পারে যার ফলে ২৪ ঘণ্টার মাঝেই মৃত্যু হবার সম্ভাবনা থাকে। তাই এমন অবস্থা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

প্রিন্ট করুন
মন্তব্য করুন
শেয়ার করুন:
  • 1
    Share





©সর্বস্বত্ব ২০১৬-২০২০ সংরক্ষিত