রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ০৯:২১ পূর্বাহ্ন

রক্তদাতাদের অনলাইন ডাটাবেজ বাঁচাবে রোগীর জীবন

রক্তদাতাদের অনলাইন ডাটাবেজ বাঁচাবে রোগীর জীবন

bloodএম. কে. ফরাজী : ময়মনসিংহের প্রত্যন্ত গ্রামের ছালাম মিঞা (প্রতীকী) তার সন্তানসম্ভবা স্ত্রীকে হাসপাতালে নিয়ে এসেছেন। ডাক্তার বলেছেন, আজ রাতে ডেলিভারী হবে, দুই ব্যাগ এবি নেগেটিভ রক্ত জোগাড় করুন, হাসপাতালের ব্লাড ব্যাংকে এই গ্রুপের রক্ত নাই। এই ব্যস্ত শহরের আগন্তুক ছালামের মাথায় হাত! ওষুধপত্র, খাবার এগুলো হাসপাতালের সামনে আছে, কিন্তু রক্ত? রক্ত পাব কোথায়? নিজের স্ত্রী ও অনাগত সন্তানের জীবন বাঁচাতে মরিয়া ছালামের চিন্তার শেষ হচ্ছে না!

বাইক এক্সিডেন্টে গুরুতর আহত সম্রাটের বন্ধু সাকিব হাসপাতালের সামনে উদভ্রান্তের মতো ছুটোছুটি করছে। সম্রাটের শরীর থেকে প্রচুর ব্লিডিং হয়েছে, এখনই এ পজিটিভ রক্ত না পেলে ওকে বাঁচানো সম্ভব না। এই হাসপাতালে এত এত মানুষের মাঝে তার বন্ধুকে রক্ত দেয়ার লোক নেই! সাকিবের নিজের রক্তেরগ্রুপ এ পজিটিভ নয়, নাহলে প্রিয় বন্ধুকে বাঁচাতে শরীরের সবটুকু রক্তই দিয়ে দিতো সে। কিন্তু, এই মুহুর্তে রক্ত পাবে কোথায়?

—প্রতিদিন এরকম অসংখ্য মানুষ প্রিয়জনের জীবন বাঁচাতে রক্তের জন্য ছুটোছুটি করেন। যেকোন উপায়েই রক্ত পাওয়ার জন্য আকুল হয়ে উঠেন। ব্যস্ত শহুরে সমাজে নিজেদের পরিচিত সম্ভাব্য সব জায়গায় যোগাযোগ করেন।

অন্যদিকে, গ্রাম থেকে লেখাপড়া কিংবা কাজ করতে আসা হাজার হাজার ছাত্র-যুবক শহরের বিভিন্ন জায়গায় থাকেন। শহুরে হাসপাতালগুলোর রোগীদের অন্যতম বৃহৎ ব্লাডব্যাংক এঁরা। মেডিকেল কলেজ কিংবা বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার মাধ্যমে রোগী আর ডোনারের যোগাযোগ হয়, কাঙ্ক্ষিত রক্তের প্রয়োজন মেটে। কিন্তু, এই সিস্টেমটাতেও অনেক সময় লেগে যায়।

এসব বিষয় বিবেচনা করেই ময়মনসিংহের কয়েকজন তরুণ রক্তদাতাদের অনলাইন ডাটাবেজ তৈরীর উদ্যোগ নিয়েছেন। অনলাইনের মাধ্যমে নাম, ঠিকানা, রক্তের গ্রুপ ও মোবাইল নম্বর দিয়ে অতি সাধারণ একটি ফরম পূরণ করে সাবমিট করলেই উদ্যোক্তাদের ডাটাবেজে তা সংরক্ষিত থাকবে। ফলে, কোন রোগীর যখন জরুরীভিত্তিতে রক্তের প্রয়োজন হবে, তখন এই উদ্যোক্তারা সহজে ও দ্রুতগতিতে কাঙ্ক্ষিত ডোনারকে তা জানাবেন এবং রক্ত দেয়ার ব্যবস্থা করবেন।

এ বিষয়ে ডাটাবেজের উদ্যোক্তা ফাহিম আহম্মেদ মন্ডল বলেন, “ইতোমধ্যে সর্বমোট ৪৯ জন রক্তদাতা আমাদের ফরম সাবমিট করেছেন এবং পাঁচজন রোগীকে আমরা রক্ত দিতে পেরেছি। আরও বেশী রক্তদাতা যদি ফরমটি পূরণ করেন এবং সকলের সহযোগিতা পেলে অতি সহজেই আমরা রোগীদেরকে রক্ত দিতে পারব।”

এসময় তিনি রক্তদানে আগ্রহী সকলকে https://goo.gl/KDA8JQ এই লিংকে গিয়ে ফরমটি পূরণের অনুরোধ জানান। এছাড়াও, রক্তদান ও রক্তের প্রয়োজনসহ যেকোন প্রয়োজনে ফাহিম আহম্মেদ মন্ডল (০১৬২৮২৫৫৯০৬) ও এসএমকে ইশতিয়াক (০১৭৭৯৬৪৫৮৩৯) -এর সাথে যোগাযোগের অনুরোধ করেন তিনি।

প্রিন্ট করুন

মন্তব্য করুন
শেয়ার করুন:





©সর্বস্বত্ব ২০১৬-২০২০ সংরক্ষিত