আজ ২০শে জুলাই, ২০১৮ ইং; ৫ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ; বর্ষাকাল

সত্তরের নির্বাচনে ময়মনসিংহের নির্বাচিত এমএনএ যাঁরা

  • 130
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    130
    Shares

এম. কে. ফরাজী, ময়মনসিংহ ডিভিশন টুয়েন্টিফোর ডটকম :

2819

১৯৭০ সালের ঐতিহাসিক জাতীয় পরিষদ নির্বাচনে ময়মনসিংহ অঞ্চলের ১৮টি আসনের মধ্যে শুধুমাত্র নান্দাইল আসন ব্যতীত সকল আসনেই আওয়ামীলীগ নৌকা প্রতীকে বিজয়ী হয়। এই নির্বাচনে যাঁরা ময়মনসিংহের বিভিন্ন আসন থেকে জাতীয় পরিষদ সদস্য (এমএনএ) নির্বাচিত হয়েছিলেন, ময়মনসিংহ ডিভিশন ২৪ পাঠকদের জন্য তাঁদের তালিকা দেয়া হলো :

 

দেওয়ানগঞ্জ ও ইসলামপুর এলাকা নিয়ে গঠিত ময়মনসিংহ-১ আসনে আবদুস সামাদ, মেলান্দহ-মাদারগঞ্জ-সরিষাবাড়ি(একাংশ) এলাকা নিয়ে গঠিত ময়মনসিংহ-২ আসনে সৈয়দ করিমুজ্জামান তালুকদার, জামালপুর-সরিষাবাড়ি(একাংশ) নিয়ে গঠিত ময়মনসিংহ-৩ আসনে অ্যাডভোকেট আবদুল হাকিম, শেরপুর ও শ্রীবর্দী নিয়ে গঠিত ময়মনসিংহ-৪ আসনে মোঃ আনিসুর রহমান এবং নালিতাবাড়ী ও  নকলা নিয়ে গঠিত ময়মনসিংহ-৫ আসনে আবদুল হাকিম সরকার জয়ী হন।

 

হালুয়াঘাট ও ফুলপুর নিয়ে গঠিত ময়মনসিংহ-৬ আসনে মুশাররাফ হোসাইন আকন্দ, ঈশ্বরগঞ্জ ও গৌরীপুর নিয়ে গঠিত ময়মনসিংহ-৭ আসনে মোঃ ইব্রাহিম বি.এ. , শুধুমাত্র নান্দাইল নিয়ে গঠিত ময়মনসিংহ-৮ আসনে নূরুল আমিন, কোতয়ালী ও মুক্তাগাছা নিয়ে গঠিত ময়মনসিংহ-৯ আসনে সৈয়দ আবদুস সুলতান, ফুলবাড়ীয়া ও ত্রিশাল নিয়ে গঠিত ময়মনসিংহ-১০ আসনে এ. এন. এম. নজরুল ইসলাম, ভালুকা ও গফরগাঁও নিয়ে গঠিত ময়মনসিংহ-১১ আসনে মোঃ শামসুল হুদা এম. এ. জয়লাভ করেন।

 

পূর্বধলা, দুর্গাপুর ও কলমাকান্দা নিয়ে গঠিত ময়মনসিংহ-১২ আসনে সাদির উদ্দিন আহমেদ, নেত্রকোণা সদর-বারহাট্টা-মোহনগঞ্জ নিয়ে গঠিত ময়মনসিংহ-১৩ আসনে আবদুল মমিন, কেন্দুয়া-আটপাড়া-মদন-খালিয়াজুরি নিয়ে গঠিত ময়মনসিংহ-১৪ আসনে জোবেদ আলী, পাকুন্দিয়া-কটিয়াদি-হোসেনপুর নিয়ে গঠিত ময়মনসিংহ-১৫ আসনে আসাদুজ্জামান খান, বাজিতপুর-কুলিয়ারচর-ভৈরব নিয়ে গঠিত ময়মনসিংহ-১৬ আসনে মোঃ জিল্লুর রহমান, কিশোরগঞ্জ-করিমগঞ্জ নিয়ে গঠিত ময়মনসিংহ-১৭ আসনে সৈয়দ নজরুল ইসলাম এবং অষ্টগ্রাম-ইটনা-নিকলী-তাড়াইল নিয়ে গঠিত ময়মনসিংহ-১৮ আসনে মোঃ আবদুল হামিদ জয়লাভ করেন।

 

( বাংলা একাডেমি কর্তৃক প্রকাশিত “মুক্তিযুদ্ধের আঞ্চলিক ইতিহাস : ময়মনসিংহ” শীর্ষক গ্রন্থ থেকে)।

প্রিন্ট করুন

মন্তব্য করুন