বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ১০:২১ অপরাহ্ন

প্রশাসনিক ভবন অবরোধের ঘোষণা প্রগতিশীল ছাত্র জোটের

প্রশাসনিক ভবন অবরোধের ঘোষণা প্রগতিশীল ছাত্র জোটের

অবরোধ

মোঃ সারোয়ার হোসাইন, জাবি প্রতিনিধিঃ বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবীতে আগামী ১৫ নভেম্বর, ২০১৮ ইং (বৃহস্পতিবার) প্রশাসনিক ভবন অবরোধ করা হবে বলে ঘোষণা দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  প্রগতিশীল ছাত্র জোট।

জাবিতে অনার্স এবং মাস্টার্সে ভর্তি হতে আসা ছাত্রদের থেকে আদায়কৃত বিভাগ উন্নয়ন ফি-কে অবৈধ  উল্লেখ করে এবং তা বাতিল করে রাষ্ট্রের কাছ থেকে আদায় করার দাবীতে আগামী বৃহস্পতিবার প্রশাসনিক ভবন অবরোধ করবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রগতিশীল ছাত্র জোট।

এ ব্যাপারে জানতে চাইলে প্রগতিশীল ছাত্র জোটের অন্যতম নেতা, ছাত্র ফ্রন্ট, জাবি শাখারা সাধারণ সম্পাদক মোহাম্মদ দিদার ময়মনসিংহ ডিভিশন ২৪’কে বলেন,

“প্রগতিশীল ছাত্র জোট দীর্ঘবছর ধরে অবৈধ সকল ফি বাতিলের দাবিতে বিভিন্ন সময় বিভিন্ন আন্দোলন করে আসছে। প্রশাসন বারবার আমাদের দাবীর সাথে একমত পোষন করছেন এবং প্রতিবারই পরবর্তী বছর রাষ্ট্রের কাছ থেকে অর্থ আদায়ের আশ্বাস দিচ্ছেন। কিন্তু আমরা এ ব্যাপারে এখনও পর্যন্ত অবৈধ ফি বাতিলের কোন উদ্দোগ দেখিনি, বরং গত ২ বছর ধরে নতুন করে মাস্টার্সে বিভাগ উন্নয়ন ফি চালু করা হয়েছে। আমরা বারবার বলেছি, পাবলিক বিশ্ববিদ্যালয়ের কোন প্রকার অর্থ সংস্থান করার দায়িত্ব শিক্ষার্থীদের না এবং প্রশাসন আমাদের সাথে একমত, যখন নীতিগত জায়গায় বিষয়টি মিমাংসিত তখন কেন অবৈধভাবে ফি আদায় বাতিল করছে না?

এই পর্যায়ে আমরা প্রশাসন এবং বিভাগগুলোর বক্তব্যের মধ্যেও কোনরূপ মিল খুঁজে পাই না। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সীদ্ধান্ত গ্রহন প্রক্রিয়ায় অংশগ্রহন করার কথা থাকলেও বিভাগগুলো এবং প্রশাসন দ্বিপাক্ষিক আলোচনার মধ্য দিয়ে অবৈধ ফি আদায়ের সীদ্ধান্ত নেন। আমরা অনেকবার বিভাগ, প্রশাসন এবং শিক্ষার্থী ত্রিপাক্ষিক আলোচনার প্রস্তাব দিলেও কোন উদ্দ্যোগ নেওয়া হয়নি। আমরা শিক্ষার্থীদের কাছ থেকে দাবীর সমর্থনে সাড়ে ৪ হাজার গণস্বাক্ষর সংগ্রহ করেছি, বিশ্ববিদ্যালয়ের শতভাগ শিক্ষার্থী আমাদের দাবীর পক্ষে আছেন। প্রশাসন যদি রাষ্ট্রের কাছ থেকে অর্থ আদায় করতে না পারেন শিক্ষার্থীরাও প্রশাসনের সাথে রাষ্ট্রের কাছে যেতে প্রস্তুত। আমরা প্রশাসনের পক্ষ থেকে এই উদ্দ্যোগ এবং সদিচ্ছার বহিঃপ্রকাশ চাই। কিন্তু প্রশাসনে পক্ষ থেকে আমরা বারবার সদিচ্ছার ঘাটতি লক্ষ করছি।

তাই আমরা সীদ্ধান্ত নিয়েছি বিভাগ উন্নয়ন ফি এর ব্যপারে প্রশাসন, বিভাগ, এবং শিক্ষার্থীদের মধ্যে চূড়ান্ত মিমাংসা হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো। আর এ আন্দোলনের অংশ হিসাবেই আগামী ১৫ নভেম্বর বৃহস্পতিবার প্রশাসনিক ভবন অবরোধ করবে প্রগতিশীল ছাত্র জোট।”

প্রিন্ট করুন
মন্তব্য করুন
শেয়ার করুন:
  • 9
    Shares





©সর্বস্বত্ব ২০১৬-২০২০ সংরক্ষিত