রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ১০:৩১ পূর্বাহ্ন

বড়বিলা ও সন্তোষপুরে পর্যটন কেন্দ্র হচ্ছে

বড়বিলা ও সন্তোষপুরে পর্যটন কেন্দ্র হচ্ছে

ফুলবাড়ীয়া সংবাদদাতা: ফুলবাড়ীয়া উপজেলার রাঙ্গামাটিয়া ইউনিয়নের ‘বড়বিলা’র চারপাশে বেড়িবাঁধ, স্লুইসগেইট ও ঝুলন্তসেতু নির্মাণ করে সেচ, মৎস্য উৎপাদন ও বনায়নের মাধ্যমে সেখানে একটি পর্যটন এলাকা গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে।

এ লক্ষ্যে রবিবার (৪ নভেম্বর ২০১৮ ইং) বিকেলে প্রাথমিকভাবে সংশ্লিষ্ট এলাকা পরিদর্শন ও জরিপ করেন ময়মনসিংহ জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস। এ সময় তাঁর সাথে ফুলবাড়ীয়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) লীরা তরফদার, ফুলবাড়ীয়া উপজেলা আওয়ামীলীগের তথ্য ও গবেষণা সম্পাদক এডভোকেট ইমদাদুল হক সেলিম এবং জরিপ কর্মকর্তা-সহ আরও অনেকেই উপস্থিত ছিলেন।

এ বিষয়ে ফুলবাড়ীয়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) লীরা তরফদার রাজকাহন‘কে বলেন,

“বড়বিলা এলাকায় প্রাথমিক জরিপ সম্পন্ন করেছি। এর চারপাশে বেড়িবাঁধ, দুইটি স্লুইসগেট নির্মাণ ও বেরিবাঁধের উপর বনায়নের প্রস্তাব দুয়েকদিনের মাঝে সংশ্লিষ্ট দপ্তরে পাঠাবো।”

এদিকে, সন্তোষপুর ও বড়বিলায় পর্যটন কেন্দ্র প্রতিষ্ঠার বিষয়ে এডভোকেট ইমদাদুল হক সেলিম জানান,

“সন্তোষপুরে ইকোপার্ক এবং বড়বিলায় বেড়িবাঁধ নির্মাণের মাধ্যমে ফুলবাড়ীয়ায় পর্যটন বিকাশের জন্য মাননীয় এম পি মোসলেম উদ্দিন মহোদয় বিগত ৪ বছর পূর্বে ডি ও লেটার দেন। এরপর থেকে উনার ক্রমাগত প্রচেষ্টায় গত বছর সন্তোষপুরে ইকোপার্ক স্থাপনের জন্য জরিপ করা হয় এবং এটি বাস্তবায়নের জন্য ইতিমধ্যেই ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এবার বড়বিলার জন্য জরিপ শুরু হলো। সকলের ইতিবাচক সহযোগিতা প্রয়োজন।”

বড়বিলা এলাকায় জরিপকারী প্রতিনিধিদল

উল্লেখ্য, বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বদ্ধ জলাশয় “বড়বিলা”। পর্যটনশিল্পের অপার সম্ভাবনাময় এই বিলটি ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার রাঙ্গামাটিয়া ইউনিয়নে অবস্থিত। দৃষ্টিনন্দন ও মনোমুগ্ধকর এই এলাকাটিতে পর্যটকদের আকৃষ্ট করতে উপযোগী করে গড়ে তোলা হলে এ অঞ্চলটি ফুলবাড়িয়ার সমৃদ্ধি ও অগ্রযাত্রার পথে এক অনন্য মাত্রা যোগ করবে। পাশাপাশি এখানকার নিম্ন আয়ের মানুষগুলো এটিকে কেন্দ্র করে তাদের অর্থনৈতিক স্বচ্ছলতা বৃদ্ধি পাবে বলে মত বিশেষজ্ঞদের। অবশেষে এই এলাকটিকে ঘিরে জনগণের দীর্ঘদিনের আশা-আকাঙ্খার প্রতিফলন বাস্তবায়িত হতে যাচ্ছে।

প্রিন্ট করুন

মন্তব্য করুন
শেয়ার করুন:
  • 21
    Shares





©সর্বস্বত্ব ২০১৬-২০২০ সংরক্ষিত