রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ১০:৩৬ পূর্বাহ্ন

জাবিতে আসতে শুরু করেছে অতিথি পাখির দল

জাবিতে আসতে শুরু করেছে অতিথি পাখির দল

অতিথি

 

অতিথি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আসতে শুরু করেছে শীতকালীন অতিথি পাখির দল। ক্যালেন্ডার অনুযায়ী এখনও হেমন্ত চলছে, শীত আসতে এখনও বেশ খানিকটা সময় বাকি। তবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়(জাবি) ক্যাম্পাসে এখন শীতের আবহ। ভোর সকাল এবং সন্ধ্যা নামতেই কুয়াশাচ্ছন্ন হয়ে পড়ছে সবুজ ক্যাম্পাস। এরই প্রভাবে আসতে শুরু করেছে অতিথি পাখিদের ঝাঁক।

আগমন ঘটছে অতিথি পাখিদের

গেলো সপ্তাহ থেকেই বিশ্ববিদ্যালয়ের নানা স্থানে দেখা মিলছে অতিথি পাখিদের। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ডজন খানেক লেকের মধ্যে সাধারণত প্রতি বছর ৪টি লেকে অতিথি পাখি বেশি দেখা যায়। এগুলো হচ্ছে- পরিবহন চত্ত্বর সংলগ্ন লেক, রেজিস্ট্রার ভবনের সামনের লেক, সুইমিং পুল সংলগ্ন লেক এবং ওয়াইল্ড লাইফ রেসকিউ সেন্টারের ভেতরের লেক।

জাবি ক্যাম্পাসে  সর্ব প্রথম অতিথি পাখি দেখা যায় ১৯৮৬ সালে। এর পর থেকে প্রায় প্রতিবছরই ক্যাম্পাস মুখরিত থাকে অতিথি পাখিদের কলকাকলিতে। তথ্য বিশ্লেষণে দেখা যায়, এ পর্যন্ত ক্যাম্পাসে প্রায় ১৯৫ প্রজাতির পাখি দেখা গেছে, যার মধ্যে অতিথি  পাখি ৬৯ প্রজাতির এবং বাকি ১২৬ প্রজাতি দেশীয় পাখি।

এখানে হিমালয়ের উত্তর দিকের দেশ বিশেষ করে সাইবেরিয়া থেকে অনেক অতিথি পাখি আসে। এসব পাখির মধ্যে রয়েছে- সরালি, ল্যাঞ্জা হাঁস, খুঁনতে হাঁস, বালি হাঁস, মানিকজোঁড় প্রভৃতি।  সাধারণত খাদ্যের নিশ্চয়তা, শিকারীর উপদ্রব না থাকায়  পাখিরা ভিড় জমায় এখানে।

উল্লেখ্য, পাখি সংরক্ষণ ও গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিবছর পাখি মেলার আয়োজন করে প্রাণিবিদ্যা বিভাগ।

প্রিন্ট করুন

মন্তব্য করুন
শেয়ার করুন:
  • 84
    Shares





©সর্বস্বত্ব ২০১৬-২০২০ সংরক্ষিত