শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০৫:৫১ পূর্বাহ্ন

ঝিনাইগাতীর নকসীতে ওয়ানগালা উদযাপন

ঝিনাইগাতীর নকসীতে ওয়ানগালা উদযাপন

ঝিনাইগাতী (শেরপুর) প্রতিবেদক: শেরপুরের ঝিনাইগাতী উপজেলার নকসী গ্রামে শুক্রবার (১৯ অক্টোবর) গারো জনগোষ্ঠির ঐতিহ্যবাহী নবান্ন উৎসব ওয়ানগালা উদযাপন করা হয়। ‘‘আমার সংস্কৃতি -আমার অহংকার’’ এই মূলসুরকে কেন্দ্র করে নকসী গ্রামবাসীর আয়োজনে অনুষ্ঠিত নকসী ওয়ানগালার সহযোগিতায় ছিল মরিয়মনগর ওয়াইএমসিএ ও বাগাছাস- ঝিনাইগাতী থানা শাখা।

সকাল ১০টায় আরম্ভ হওয়া ওয়ানগালা উৎসব সভাপতিত্ব করেন নকসী ওয়ানগালার আহবায়ক প্রনালী রংমা , প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঝিনাইগাতী উপজেলা চেয়ারম্যন আমিনুল ইসলাম বাদশা। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন টিডব্লিউএ ঝিনাইগাতী উপজেলা শাখার চেয়ারম্যান নবেশ খকসী, সেক্রেটারী অসীম ম্রং, দেশ টিভির সাংবাদিক রফিক মজিদ প্রমুখ।

অতিথিদের আসন গ্রহনের পর থক্কা অনুষ্ঠানের মধ্যদিয়ে শুরু হয় অনুষ্ঠান ।ওয়ানগালার খামালের দায়িত্ব পালন করেন প্রভাত কুবি ।নকসী গ্রামের নবীন রংমার স্বাগতিক বক্তব্যের। ওয়ানগালার বিভিন্ন আচার অনুষ্ঠান প্রদর্শন করা হয়। মরিয়মনগর থেকে আগত সাংস্কৃতিক দলের মনোজ্ঞ পরিবেশনা, নকসী গ্রামের দলীয় পরিবেশনা এবং ছোট গাজনী গ্রামের আজিয়া, রেরে, সেরেনজিং পরিবেশনা উপস্থিত দর্শকদের মাতিয়ে রাখে।

প্রধান অতিথি তার বক্তব্যে গারো আদিবাসীদের এমন ঐতিহ্য ও সংস্কৃতি চর্চায় উৎসাহিত প্রদান করে ঐতিহ্যবাহী এই সংস্কৃতিকে নতুন প্রজন্মকে চর্চা করার আহবান জানান । অনুষ্ঠান সঞ্চালনা করেন পবিত্র ম্রং ও অনিক চিরান । প্রায় পাচঁ শতাধিক দর্শক অনুষ্ঠানে অংশগ্রহণ করে।

প্রিন্ট করুন
মন্তব্য করুন
শেয়ার করুন:
  • 4
    Shares





©সর্বস্বত্ব ২০১৬-২০২০ সংরক্ষিত