শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০৪:৩৯ পূর্বাহ্ন

ত্রিশালে কোমলমতি শিক্ষার্থীদের সড়ক নিরাপত্তার শপথ

ত্রিশালে কোমলমতি শিক্ষার্থীদের সড়ক নিরাপত্তার শপথ

ত্রিশালে শপথ অনুষ্ঠান

গত ১৬ অক্টোবর ২০১৮ ইং তারিখে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় অঙ্গীকারবদ্ধ প্রতিষ্ঠান “সঞ্জীবন”, শিক্ষা ও সমাজসেবায় অগ্রণী প্রতিষ্ঠান “শিখরী ফাউন্ডেশন” এবং ময়মনসিংহের ফুলবাড়ীয়ার প্রত্যন্ত অঞ্চলে জ্ঞানের আলো ছড়িয়ে যাওয়া গ্রন্থাগার প্রতিষ্ঠান ” জঙ্গলবাড়ী বাতিঘর” এর সম্মিলিত উদ্যোগে ময়মনসিংহ জেলার ত্রিশালে পারফেক্ট মডেল স্কুলে “Road Safety : The Role of Youth To Create Awareness” শীর্ষক একটি কর্মশালার আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানের মিডিয়া স্পন্সর হিসেবে কাজ করে ময়মনসিংহ বিভাগের প্রথম বিভাগীয় অনলাইন পোর্টাল “ময়মনসিংহডিভিশন২৪.কম”।

জঙ্গলবাড়ী বাতিঘরের সাধারণ সম্পাদক আবু সাঈদ ফকিরের উপস্থাপনায় উক্ত আলোচনা অনুষ্ঠানে সভাপতির দায়িত্ব পালন করেন পারফেক্ট মডেল স্কুলের প্রধান শিক্ষক ও ময়মনসিংহডিভিশন২৪.কম এর সম্পাদক জনাব সাইফুল আলম তুহিন।

উক্ত আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিখরী ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা ও পরিচালক এবং ময়মনসিংহডিভিশন২৪.কম এর প্রকাশক জনাব মেহেদী কাউসার ফরাজী এবং আলোচ্য বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সঞ্জীবন কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বর্তমান সাধারণ সম্পাদক ও সঞ্জীবন বার্তা সহ সম্পাদক জনাব নূর হোসেন হৃদয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সঞ্জীবন এর প্রতিষ্ঠাতা, পরিচালক ও সাবেক সভাপতি এবং ময়মনসিংহডিভিশন২৪.কম এর বর্তমান বার্তা সম্পাদক জনাব ফাহিম আহম্মেদ মন্ডল, সঞ্জীবন এর অন্যতম সহ প্রতিষ্ঠাতা ও পরিচালক জনাব এসএমকে ইশতিয়াক, সঞ্জীবন কেন্দ্রীয় কার্যনির্বাহী পর্ষদের যুগ্ম সাধারণ সম্পাদক জনাব এমএমডিএইচ সিয়াম এবং সঞ্জীবন কেন্দ্রীয় কার্যনির্বাহী পর্ষদের স্বাস্থ্য সম্পাদক জনাব দৌলত আহমেদ শাকিল। অনুষ্ঠানের শুরুতেই কর্মশালায় সমবেত ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে স্বাগত বক্তব্য রাখেন পারফেক্ট মডেল স্কুলের শিক্ষক জনাব ইকবাল হোসেন।

এরপর কর্মশালা আয়োজনের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে বিস্তারিত দিকপাত করেন অনুষ্ঠানের মূল আলোচ্য বক্তা জনাব নূর হোসেন হৃদয়। নিরাপদ সড়ক সম্পর্কিত তাঁর অভিজ্ঞতা, ইতোমধ্যে বাংলাদেশে সংগঠিত দুর্ঘটনার হার এবং এগুলো থেকে পরিত্রাণের উপায় সম্পর্কে তিনি বিশেষভাবে জোর দেন। পাশাপাশি দুর্ঘটনা রোধে শিক্ষার্থীদেরকে তিনি অগ্রণী ভূমিকা রাখতে এগিয়ে আসার অনুরোধ করেন।

এরপর অনুষ্ঠানের বিশেষ অতিথি জনাব দৌলত আহম্মেদ শাকিল তার বক্তব্যে ট্রাফিক আইন মানা এবং কীভাবে অন্যদের উৎসাহিত করা যায় এবং সড়ক দুর্ঘটনা রোধে কী কী ব্যবস্থা নেওয়া যায় সে ব্যাপারে আলোকপাত করেন। পাশাপাশি নৌপথে দুর্ঘটনার সম্পর্কেও তিনি আলোকপাত করেন।

সড়ক নিরাপদ রাখার শপথে অংশ নেয়া শিক্ষার্থীদের একাংশ

পরবর্তীতে বক্তব্য রাখেন জনাব এমএমডিএইচ সিয়াম সড়কপথে যেকোনো দুর্ঘটনা এড়াতে শিশু কিশোরদের ভূমিকা এবং ফুট ওভারব্রীজ ব্যাবহারের উপর আলোকপাত করেন। ভাঙা রাস্তা সংস্কারে প্রশাসনের উদ্যোগের ব্যাপারে এবং প্রশাসনকে তাগাদা দেয়ার ব্যাপারেও তিনি দিকপাত করেন।

জনাব এসএমকে ইশতিয়াক তার বক্তব্যে নিজের অভিজ্ঞতা বর্ণনা এবং শিক্ষার্থীদের মানসিকতায় পরিবর্তন আনা সহ ট্রাফিক আইনের ব্যাপারগুলোতে দিকপাত করেন। পাশাপাশি তিনি কোমলমতি শিক্ষার্থীদের অভিভাবকদের সঙ্গেও কথা বলার ব্যাপারে আগ্রহ জানান।

এরপর জনাব ফাহিম আহম্মেদ মন্ডল তাঁর বক্তৃতাকালে শিক্ষার্থীদের মধ্যে থেকে দুজনকে সামনে নিয়ে এসে তাদেরকে দিয়ে কথা বলান, তাদের অভিজ্ঞতা জানতে চান এবং পূর্বের বক্তাগণের কথাগুলো শিক্ষার্থীদের কাছ থেকে আবার জানতে চান। তিনি বিশেষভাবে উল্লেখ করেন সড়ক নিরাপত্তায় তরুণ সমাজের ইতিবাচক ভূমিকাই গুণগত পরিবর্তন নিয়ে আসতে পারে। পাশাপাশি তিনি দুর্ঘটনায় মৃত্যুহার কমানোর লক্ষ্যে রক্তের গ্রুপ জেনে রাখা এবং রক্তদানের উপকারিতা সম্পর্কে বর্ণনা করেন এবং শীঘ্রই পারফেক্ট মডেল স্কুলে একটি রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচির আয়োজন করার কথা জানান। তিনি দেশে ইতোমধ্যে সংঘঠিত বিভিন্ন দুর্ঘটনা ও ক্ষয়ক্ষতি সম্পর্কেও কথা বলেন। শিক্ষার্থীদের ভবিষ্যত লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কেও তিনি কথা বলেন।

সড়ক নিরাপদ রাখার শপথে অংশ নেয়া শিক্ষার্থীদের একাংশ

এরপর প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জনাব মেহেদী কাউসার ফরাজী। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন তারা যেন নিজেদের জীবন থেকে শিক্ষা নেয় এবং অর্জিত শিক্ষা সকলের মধ্যে ছড়িয়ে দিতে সচেষ্ট হয়। তিনি শিক্ষার্থীদের মধ্যে শপথ গ্রহণ পর্ব পরিচালনা করেন এবং সবাইকে সড়ক নিরাপদ রাখার ব্যপারে অঙ্গীকার করান। শিক্ষার্থীদের জীবনে সঠিকপথে সঠিকভাবে এগিয়ে যাবার ব্যাপারে তিনি গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা দেন এবং ভবিষ্যতে এই ধরনের পদক্ষেপে তাদেরকেও সঙ্গে থাকার আহ্বান জানান। কোমলমতি শিক্ষার্থীরাও এসময় তাদের আগ্রহের কথা সমস্বরে প্রকাশ করে।

এরপর বক্তব্য রাখেন অনুষ্ঠানের সভাপতি সাইফুল আলম তুহিন। তিনি সবাইকে ধন্যবাদ জ্ঞাপন সহ শিক্ষার্থীদের নিয়ে আবারও এ ধরনের কর্মশালা আয়োজনের অঙ্গীকার ব্যক্ত করেন এবং তাদের জন্য স্কুলে গ্রন্থাগার স্থাপনের কথাও বলেন এবং অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

শিক্ষার্থীদের ব্যপক উৎসাহ উদ্দীপনার মধ্যে কর্মশালা আয়োজন শেষ হয়।

প্রিন্ট করুন

মন্তব্য করুন
শেয়ার করুন:
  • 90
    Shares





©সর্বস্বত্ব ২০১৬-২০২০ সংরক্ষিত